প্রতিবছর
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

শুধু সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রেই নয়, চাকরিজীবীদেরও ডোপ টেস্টের আওতায় আনছে সরকার। আর এক্ষেত্রে সরকারি চাকরিজীবীদের প্রতিবছর একবার ডোপ টেস্ট করা হবে। এমনটি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
মঙ্গলবার (১৭ আগস্ট) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় এমন বিষয়ে আলোচনা হয়েছে। সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এতথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীরা প্রতিবছর একবার ডোপ টেস্টের আওতায় আসবেন। যারা এ ডোপ টেস্টে পজিটিভ হবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
মন্ত্রী বলেন, শিক্ষা-প্রতিষ্ঠানও এর আওতায় থাকবে। যারা শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র, যারা ইউনিভার্সিটি-কলেজে ভর্তির সময় এমনকি শিক্ষকরাও এ ডোপ টেস্টের আওতায় আসবেন। আমরা এ ধরনের বিষয়ে আলোচনা করেছি।

কবে থেকে এটি বাস্তবায়ন করা হবে জানতে চাইলে তিনি বলেন, আলোচনা হয়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানাবেন।

এর আগে সরকারি চাকরিতে সব নিয়োগে কর্মকর্তা-কর্মচারী প্রত্যেকের ডোপ টেস্টের ব্যবস্থা করা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। চলতি বছর ১৭ ফেব্রুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ওই বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে সাংবাদিকদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ কথা জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, যত কর্মকর্তা-কর্মচারী নিয়োগ হবে, সেটা বিসিএস হোক আর যাই হোক, প্রত্যেকের ডোপ টেস্ট করা হবে। কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও ডোপ টেস্ট চালু করা হবে। যারা চাকরিতে আছেন তাদের বিরুদ্ধে মাদক গ্রহণের অভিযোগ পাওয়া গেলে তাদেরও ডোপ টেস্ট করা হবে। এই কার্যক্রম ব্যাপক হারে প্রয়োগ হবে এবং বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

তিনি জানান, চাকরিতে যারা আছেন তাদের বিরুদ্ধে অভিযোগ (মাদক সেবনের) পাওয়া গেলে কেবল তাদের ডোপ টেস্ট হবে। গড় হারে করা হবে না, সবার গড় হারে করা সম্ভব না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here