দুর্নীতির বিরুদ্ধে শনিবার ‘লাল কার্ড’ প্রদর্শন করবে শিক্ষার্থীরা

0
6
লাল কার্ড
শুক্রবার রামপুরায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদকঃ ‘সড়কে মৃত্যু, অবব্যস্থাপনা ও দুর্নীতির’ প্রতিবাদে রাজধানীর রামপুরায় আগামীকাল শনিবারও আন্দোলনের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা। দুপুর ১২টায় রামপুরা ব্রিজ এলাকায় তারা ‘লাল কার্ড’ প্রদর্শন করবে। আজ শুক্রবার শিক্ষার্থীদের চলমান আন্দোলন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানিয়ে খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থীরা জানায়, সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে দুর্ঘটনা ঘটছে। এসবের বিরুদ্ধে তারা ‘লাল কার্ড’ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করেছে। এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেটি বিবেচনায় রেখেই এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টার দিকে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেয়। আধা ঘণ্টার মতো অবস্থান করে শিক্ষার্থীরা সেখান থেকে সরে যায়। এ সময় তারা জানায়, প্রশাসনকে ঘুষ দিয়ে চালকের লাইসেন্স ও ফিটনেস ছাড়া গাড়ি চলছে। এসব গাড়ি দুর্ঘটনার অন্যতম কারণ। এসব বন্ধ করতে হবে।

এ বিষয়ে রামপুরা থানার ওসি রফিকুল ইসলাম জানান, কিছু শিক্ষার্থী রামপুরায় অবস্থান নেয়। তবে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ কাজ করছে।

আগের দিন বৃহস্পতিবারও নিরাপদ সড়কের দাবিতে রামপুরা ও খিলগাঁও এলাকার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের একটি দল মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। এ সময় তারা পুলিশের বাঁধার মুখে পড়ে। শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে নানা স্লোগান দিতে থাকে।

ঢাকা মহানগর পুলিশের খিলগাঁও জোনের অতিরিক্ত উপ-কমিশনার নুরুল আমীন জানান, সরকার ও বাস মালিকপক্ষ তাদের দাবি-দাওয়া মেনে নিয়েছে। এখন আন্দোলনের যৌক্তিকতা নেই।

গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হয়। এরপরই সড়কে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এর মধ্যেই ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হয়। এ সময় বেশ কয়েকটি বাসে আগুন দেওয়া হয়। পরদিন থেকে রামপুরায় আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

এএস/

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে