বিধি না মেনে ভবন নির্মাণ, সংঘাতে জড়াচ্ছেন নানা পরিবার

0
4

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) ভবন নির্মাণ নীতিমালা অমান্য করেই নগরীতে গড়ে উঠছে নতুন নতুন ভবন। আরডিএ’র নজরদারি না থাকায় নিয়মনীতির তোয়াক্কা না করে প্রতিনিয়তই নগরীতে গড়ে উঠছে এসব ভবন। আর নিয়ম বহির্ভূত বাড়ি নির্মাণ করে নগরীতে বিভিন্ন পারিবার নিজেদের মধ্যে সংঘাতে জড়িয়ে পড়ছেন।

এমনি এক ভুক্তভোগী নগরীর কাশিয়াডাঙ্গা থানার হড়গ্রাম কলোনীর বাসিন্দা মো. লাঁলচান (২৯)। তার আপন চাচা মো.হারুনার রশিদ (৪৫)-এর বিরুদ্ধে অভিযোগ তুলে বলেন, আমাকে আমার চাচা আমার জমির বুঝ না দিয়ে জোর পূর্বক রাস্তা দখল করে ও আরডিএ’র নিয়ম তোয়াক্কা না করে বাড়ির নির্মাণ কাজ শুরু করেছেন। উক্ত জমিতে এজমালি ৩ ফিট রাস্তা ছাড়া থাকলেও ঐ ৩ ফিটের মধ্যে ১ ফিট রাস্তা জবরদখল করে বাড়ি নির্মাণ করছেন আমার চাচা। আমি বাড়ি নির্মাণে নিষেধ করায় আমাকে ও আমার পরিবারের সবাইকে অকথ্য ভাষায় গালিগালাজ ও বিভিন্ন ধরনের ভয়ভীতি হুমকি প্রদর্শন করছেন।

ভুক্তভোগী বলেন, আমি এ বিষয়ে থানায় ও আরডিএ অফিসে একটি লিখিত অভিযোগ দায়ের করেছি। আমার অভিযোগের প্রেক্ষিতে থানা থেকে পুলিশ গিয়ে বাড়ি নির্মাণের কাজ বন্ধ করে দিয়ে এসেছি এবং সমাধান না হওয়া পর্যন্ত বাড়ির নির্মাণ কাজ বন্ধ থাকবে বলে থানাপুলিশ নিশ্চিত করেছেন আমাকে। আমি এর সুষ্ঠু তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবি জানায়।

অভিযোগের বিষয়ে হারুনার রশীদের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমি কারো রাস্তা দখল করিনি, এজমালি ৩ ফিট রাস্তা ছেড়ে আমি বাড়ি নির্মাণ করছি। আরডিএ’র প্লান পাস ছাড়া বাড়ি নির্মাণ ও রাস্তা থেকে ৩ ফিট জায়গা ছাড়ার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

অভিযোগের বিষয়ে জানতে আরডিএ’র অথরাইজড অফিসার প্রকৌশলী আবুল কালাম আজাদের মুঠোফোনে কল দিলে তিনি কলটি ধরতে ব্যর্থ হন।

উল্লেখ্য, কেউ নতুনভাবে ভবন নির্মাণ করতে চায়লে ইমারত নির্মাণ আইন ১৯৫২ সালের ৩ ধারা অনুযায়ী, বাড়ির পেছনে ৩ ফুট ৪ ইঞ্চি ও বাড়ির উভয় পাশে ৩ ফুট ৪ ইঞ্চি করে জায়গা ছাড়তে হবে। অর্থাৎ দুইটি বাড়ির মাঝে দূরত্ব থাকবে ৬ ফুট ৮ ইঞ্চি। এবং ভবনের সম্মুখভাগে ৪ ফুট ১১ ইঞ্চি জায়গা ছাড়া থাকতে হবে। কিন্তু বাড়ি নির্মাণের ক্ষেত্রে এগুলোর কোনটাই ঠিকভাবে মানা হচ্ছে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে