জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন রাজসিপিএসসি

নিজস্ব প্রতিবেদক

0
8

সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি) ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেট অ্যাসোসিয়েশন (ডিইউডিএস) আয়োজিত ‘পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ এ জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের বিতার্কিকরা।

রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লেঃ কর্ণেল মো: রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তৃতীয় ডুবে যাওয়া প্রতিরোধ দিবস উপলক্ষ্যে ২১-২৫ জুলাই পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। পাঁচ দিনব্যাপী সফল অনুষ্ঠানের পর ২৫ জুলাই ‘পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ শীর্ষক জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শেষ হয়।

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩০০ জন বিতার্কিকের সমন্বয়ে মোট ৯৬টি দল সক্রিয়ভাবে এই তাৎপর্যপূর্ণ বিতর্কে অংশগ্রহণ করে। ৯৬টি দলের মধ্যে স্কুল পর্যায়ে অংশগ্রহণ করে ৩২টি দল। ২৫ জুলাই বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে স্কুল পর্যায়ে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের বিতার্কিকদের পরাজিত করে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের বিতার্কিকরা।

বিতর্ক প্রতিযোগিতা শেষে ২৫ জুলাই বিকাল ৫ টা ৩০ মিনিটে টিএসসি অডিটোরিয়ামে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধান আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার ও উন্নয়ন পরিচালক মি. ম্যাট ক্যানেল; ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. একেএম ফজলুর রহমান। বিষয়ভিত্তিক উপস্থাপক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ড্রাউনিং প্রিভেনশন অ্যান্ড রিসার্চ ডিভিশন, সিআইপিআরবি এর পরিচালক ড. আমিনুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার ও উন্নয়ন ডিরেক্টর মি. ম্যাট ক্যানেল তাঁর বক্তবে ইউকে এইড ম্যাচ ফান্ড এবং রয়েল ন্যাশনাল লাইফবোট ইন্সটিটিউশন (আরএনএলআই) এর মাধ্যমে বাংলাদেশকে পানিতে ডুবে মৃত্যু কমাতে সহায়তা করার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতিশ্রুতি তুলে ধরেন। তিনি আশ্বস্ত করেন যে, যুক্তরাজ্য ভবিষ্যতে তার সমর্থন অব্যাহত রাখবে। এছাড়াও আইসিবিসি প্রকল্পে একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার হওয়ার জন্য আরএনএলআই এর প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে কার্যত প্রধান অতিথি হিসেবে যোগ দেন। তাঁর ভাষণে তিনি স্কুল পাঠ্যক্রমের মধ্যে জীবন রক্ষাকারী সাঁতার অন্তর্ভুক্ত করার বিষয়ে তাঁর অভিপ্রায় ব্যক্ত করেন। ডা. দীপু মনি তরুণ বিতার্কিকদের মধ্যে এমন একটি অর্থবহ বিতর্কের আয়োজন করার জন্য সিআইপিআরবি-এর প্রশংসা করেন। শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যে ডুবে যাওয়া প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এর ভূমিকার ওপর বিশেষভাবে জোর দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে